বুধবার, ২২ মে ২০২৪, ০৯:৫৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
পর্যটক সামলাতে দেয়াল তুলছে জাপান ঢাবিতে গোলাম মাওলা রনির ওপর হামলা টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠাল যুক্তরাষ্ট্র, একাদশে যারা আজিজ আহমেদের ওপর মার্কিন ভিসানীতি প্রয়োগ হয়নি: ওবায়দুল কাদের অস্ট্রেলিয়ায় বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা অব্যাহত থাকবে কৃষি খাতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী ভিকারুননিসায় ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল, অনিয়ম তদন্তের নির্দেশ ৩০ শতাংশের বেশি ভোট পড়ে থাকতে পারে : সিইসি সাবেক সেনাপ্রধানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা যে বার্তা দিচ্ছে শিয়ালের টানাহেঁচড়া দেখে মাটি খুঁড়ে পাওয়া গেল এক নারী ও দুই শিশুর লাশ
রাশিয়ার সব কটি টিকাই কার্যকর : পুতিন

রাশিয়ার সব কটি টিকাই কার্যকর : পুতিন

স্বদেশ ডেস্ক:

রাশিয়ায় করোনাভাইরাস নির্মূলে সব কটি টিকাই কার্যকর বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল মঙ্গলবার সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে তিনি এ দাবি করেন।

ওই সম্মেলনে রুশ প্রেসিডেন্ট বলেছেন, রাশিয়ায় ইতিমধ্যে দুটি নিবন্ধিত টিকা রয়েছে। গবেষণা নিশ্চিত করেছে, টিকাগুলো ব্যবহারের পর কোনো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। আর সব কটি টিকাই নিরাপদ।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ কোম্পানি ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক তাদের টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর বলে ঘোষণা দেয়। সেই ধারাবাহিকতায় এবার রাশিয়াও তাদের টিক নিরাপদ বলে দাবি করলো।

এসসিও সম্মেলনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, রাশিয়ার শিগগিরই করোনাভাইরাসের তৃতীয় টিকার নিবন্ধন দেবে। এ ছাড়া এ বিষয়ে মস্কো অন্যান্য দেশকে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে বলেও তিনি জানান। এ প্রক্রিয়াকে রাজনৈতিকীকরণ না করারও আহ্বান জানিয়েছেন তিনি।

গত আগস্টে ‘স্পুটনিক-৫’ নামে করোনাভাইরাসের প্রথম নিবন্ধিত টিকার ঘোষণা দিয়েছিলেন পুতিন। অক্টোবরের মাঝামাঝি ‘এপিভ্যাককরোনা’ নামেও আরেকটি টিকার ঘোষণা দেওয়া হয়।

পরীক্ষার সব কটি ধাপ পুরোপুরি অনুসরণ না করায় রাশিয়ার তৈরি করোনার টিকা নিয়ে পশ্চিমা গবেষকদের সন্দেহের মধ্যে পুতিনের মেয়ে ইয়েখটেরিনা তিখোনোভা তার শরীরের টিকা নেন। রুশ প্রেসিডেন্ট দাবি করেছেন, টিকা নেওয়ার পর তার মেয়ের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। বিভিন্ন দেশ থেকে তাদের টিকা পাওয়া কথাও জানিয়েছেন বিশ্বের অন্যতম ক্ষমতাধর এই প্রেসিডেন্ট।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877